Thursday 18th of July 2024

iPhone : কাজ করছে না ফেসলক, লাখ টাকার ফোন কিনে মাথায় হাত

Morning Mirror Desk »

Share if you like

গত কয়েক মাস ধরে একের পর এক সমস্যার মুখে পড়ছেন আইফোন ব্যবহারকারীরা। অনেকে ৫জি ফোন কিনলেও তা ব্যবহার করতে পারছেন না। অ্যাপল অবশ্য জানিয়েছে, সফটওয়্যার আপডেটের মাধ্যমে এই সমস্যার সমাধান করা হবে। এর মধ্যেই নতুন বিপত্তি। একাধিক আইফোন মডেলে হঠাৎ ফেস আইডি কাজ করছে না। যার কারণে এই ফোনগুলোতে ফেসলক ব্যবহার করা যাচ্ছে না। গ্রাহকদের অভিযোগ iOS 15.7.1 আপডেটের পর থেকে এই সমস্যার সূত্রপাত।

ম্যাক রিউমারস ওয়েবসাইটে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, একাধিক আইফোন গ্রাহক ফোন ব্যবহারের সময় ফেস আইডি ফিচারে সমস্যার কথা জানিয়েছেন। প্রতিবার ফেসলক ব্যবহার করার সময় স্ক্রিনে ‘Face ID Is Not Available’ মেসেজ দেখানো হচ্ছে বলে অভিযোগ। রিপোর্টে জানানো হয়েছে, iPhone 12 Pro ও iPhone 13 Pro গ্রাহকরা সবচেয়ে বেশি সমস্যায় পড়েছেন। যদিও অন্য আইফোন মডেলের গ্রাহকরাও এ সমস্যার কথা জানিয়েছেন।

এক ভুক্তভোগী জানান, ‘আপডেটের পর ফেস আইডি কাজ করা বন্ধ করে দিয়েছে।’ তার দাবি iOS 15.7 ভার্সনে কোনো সমস্যা হচ্ছিল না। iOS 15.7.1 আপডেটের পর থেকে এ সমস্যা শুরু হয়েছে। ফোন রিসেট করার পরও এরর মেসেজ দেখাচ্ছে বলে তিনি জানান।

তবে শুধু আইফোন গ্রাহকরা নয়, আইপ্যাড গ্রাহকরাও আপডেটের পর থেকে একই সমস্যায় পড়েছেন বলে রিপোর্টে জানানো হয়েছে। এক ব্যক্তি জানান, প্রথমে iPhone 12 Pro আপডেটের পর এই সমস্যা দেখা গিয়েছিল। Apple Store -এ সেই ফোন নিয়ে গেলে সারানোর জন্য জমা নিয়ে নেয়। এরপর iPad Pro -তে সফটওয়্যার আপডেটের পরও একই সমস্যা শুরু হয়েছে বলে জানিয়েছেন তিনি।

যদিও এ বিষয়ে এখনও অ্যাপলের পক্ষ থেকে কিছুই জানানো হয়নি। তবে কোম্পানির পক্ষ থেকে গ্রাহকদের ফেস আইডি সেটিংস পরিবর্তন করার পরামর্শ দেওয়া হয়েছে। একই সঙ্গে ফ্রন্ট ক্যামেরা যেন ঢাকা পড়ে না যায় সে বিষয়ে গ্রাহকদের সচেতন থাকতে বলেছে কুপার্টিনোর সংস্থাটি। এসব কিছু করেও সমস্যার সমাধান না হলে ফেস আইডি রিসেট করার পরামর্শ দেওয়া হয়েছে গ্রাহকদের। তবে সফটওয়্যার আপডেটের গড়মিলের কারণেই এই সমস্যা কি না সেই বিষয়ে নির্দিষ্ট কিছুই জানায়নি অ্যাপল।

Write Your Comment Here

Comments are closed.